,

নবীগঞ্জে ওরসে নাচতে নাচতে প্রাণ হারালেন দুজন :: দাফন

সাংস্কৃতিক অনুষ্ঠানের নামে চলে অশ্লীল নাচ

জাবেদ তালুকদার : নবীগঞ্জে বার্ষিক ওরসে মজা করতে গিয়েছিলেন আব্দুল কালাম ও আব্দুল আজিজ নামে দুই ব্যাক্তি। চলছে নাচ-গান। সেই উন্মাদনায় অন্যদের পাশাপাশি গা ভাসিয়েছিলেন এ দুজন। কিন্তু সেই নাচই হল জীবনের শেষ নাচ। নাচতে নাচতেই হঠাৎ মাটিতে পড়ে গেলেন তারা। পরে হার্ট এটাক হলে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। নিহতরা হলেন উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের কাকুড়া গ্রামের মৃত গেদা মিয়ার পুত্র আব্দুল কালাম(৪০) ও ঘোলডুবা গ্রামের আব্দুল আজিজ(৪২)। গত বৃহস্পতিবার বিবাগত রাত ২টার দিকে ইনাতগঞ্জ ইউনিয়নের কাকড়া গ্রামে অনুষ্টিত বার্ষিক ওরসে এঘটনা ঘটে।
জানা যায়, প্রতি বছর কাকড়া মাঠে নমিসা (র:) ইছালে ছোয়াব উপলক্ষে বার্ষিক ওরস অনুষ্টিত হয়। ওরসে দেশের বিভিন্ন জেলা থেকে নাচ গানের জন্য নারী-পুরুষ শিল্পি আনা হয়। শিল্পি যখন নাচ গান করছিলেন এ সময় অন্যদের সাথে উল্লেখিত দুজন নাচ ছিলেন। হঠাৎ নাচতে নাচতে মাটিতে লুটিয়ে পড়েন এবং ঘটনা স্থলেই মৃত্যুবরণ করেন তারা দুজন। পরে ওরসের কার্যক্রম বন্ধ হয়ে যায়। গতকাল শুক্রবার নিজ নিজ গ্রামে নামাজে জানাজা শেষে তাদের গ্রাম্য কবরস্থানে দাফন করা হয়েছে।
উল্লেখ্য, নবীগঞ্জ উপজেলার বিভিন্নস্থানে প্রতিনিয়তই ওরস এবং বাউল গাণের আসর বসছে। এসব আসরে হাজারো ভক্তের ঢল নামে। সময়-সুযোগ বুঝে ঐতিহ্য-সাংস্কৃতিক অনুষ্ঠানের নাম করে প্যান্ডেলের ভেতরে চলে অশ্লীল নৃত্য। নাচ দেখে সন্তুষ্ট হয়ে টাকাকড়ি ছড়িয়ে-ছিটিয়ে দেয় যুবকরা। পাশাপাশি টাকা দেবার বিনিময়ে নারীদের একটু স্পর্শ পাওয়ার সুযোগ হয় তাদের। এসব অপকর্ম বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সচেতন উপজেলাবাসী।


     এই বিভাগের আরো খবর